টাইগারদের জন্য থাকছে বিশেষ স্মরণিকা

%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%ac%e0%a6%a8%e0%a6%be%e0%a6%ae-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a4%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ae%e0%a6%a7%e0%a7%8d

নিয়মটা অনেক আগে থেকেই ছিল। যখনই কোনো বিদেশী দল হায়দরাবাদে খেলতে আসত, রাজ্য ক্রিকেট সংস্থা সেই ম্যাচ উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করত ম্যাচটাকে স্মরণীয় করে রাখতে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) যখনই হায়দরাবাদকে কোনো আন্তর্জাতিক ম্যাচ দিয়েছে, তখনই তারা এ উদ্যোগ গ্রহণ করত। কিন্তু নব্বইয়ের দশকের শুরুর দিকে এসে চলটা থেমে গিয়েছিল।

গত কয়েক দশক ধরে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ উপলক্ষে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন কোনো স্মরণিকা প্রকাশ করেনি। তবে এবার ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচকে সামনে রেখে পুরনো ঐতিহ্য পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়েছে হায়দরাবাদ রাজ্য ক্রিকেট সংস্থা।

হায়দরাবাদ ইতোমধ্যে আতিথ্য দিয়েছে টাইগারদের। সেখানকার রাজীব গান্ধী স্টেডিয়ামে ৯ ফেব্রুয়ারি শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট। টেস্টটি ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম।
টেস্ট আঙিনায় বাংলাদেশের পথচলা ১৭ বছরের। এর মধ্যে এবারই প্রথম বাংলাদেশকে টেস্ট খেলার আমন্ত্রণ জানিয়েছে প্রতিবেশী ভারত। একটি টেস্টই হবে, যে টেস্টটিকে বলা হচ্ছে ‘ঐতিহাসিক’।

এ উপলক্ষে এইচসিএ প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র। আগে রাজ্য ক্রিকেট সংস্থাটি তাদের ভেন্যুতে কোনো ম্যাচ পেলে সেই উপলক্ষে স্মরণিকা প্রকাশ করত। মাঝে সেটা বন্ধ হয়ে গিয়েছিল। ভারত-বাংলাদেশ টেস্ট উপলক্ষে আবারও নতুন করে স্মরণিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে তারা।

এতে করে বাংলাদেশের এক ম্যাচের এই ভারত সফরটার স্মৃতি বইয়ের পাতায় থেকে যাবে। এইচসিএ ম্যাচটিকে বিশেষ এক উপলক্ষ মনে করছে। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘হায়দরাবাদ ক্রিকেট সংস্থার বর্তমান নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছে, এর পুরনো এক ঐতিহ্যকে আবারও জাগিয়ে তোলা। ভারতে বাংলাদেশ-ভারত প্রথম ঐতিহাসিক এই টেস্ট স্মরণীয় করে রাখতে আমরা একটি স্মরণিকা প্রকাশ করতে যাচ্ছি।’
এবারের স্মরণিকাটি সংগ্রহে রাখার মতোই হবে। এতে লিখবেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের ম্যানেজার পিআর মান সিং। আব্বাস আলী বেগ, মহিন্দর অমরনাথ, ভিভিএস লক্ষ্মণ, ভেংকটরাঘবন, সৈয়দ কিরমানির মতো সাবেক প্রখ্যাত ক্রিকেটাররা। এদের পাশাপাশি হার্শা ভোগলে, সুরেশ মেননের মতো ক্রিকেট ব্যক্তিত্বরাও লিখবেন। সঙ্গে থাকবে বাংলাদেশ-ভারত দ্বৈরথ নিয়ে নানা পরিসংখ্যান, ছবি এবং কার্টুন।
উল্লেখ্য, ২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই অভিজাত ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশের।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s