তিন ফরম্যাটে তিন অধিনায়ক কেবল বাংলাদেশেরই!

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বাংলাদেশ জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক ঘোষণার মধ্য শনিবার থেকে প্রথমবারের মতো তিন ফরম্যাটের ক্রিকেটে তিন অধিনায়কের ডেরায় প্রবেশ করলো বাংলাদেশ। ইতো পূর্বে  একাধিক দল এই পথ অবলম্বন করলেও টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে আশ্চর্যজনকভাবে এখন বাংলাদেশই একমাত্র দল যারা তিন ফরম্যাটে তিন অধিনায়কের অধিনায়কত্ব উপভোগ করবে।

তিন সংস্করণে আলাদা তিন অধিনায়কের প্রচলন শুরু হয় ইংল্যান্ড ক্রিকেট দলকে দিয়ে। এরপর এই ক্লাবে একে একে যোগ দেয় বাকী টেস্ট খেলুড়ে দলগুলোও। পরবর্তীতে এ ধারা থেকে বের হয়েও আসে দলগুলো।

বর্তমানে টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়া তিন ফরম্যাটে তিন অধিনায়ক নেই আর কোন দলের। এ মুহূর্তে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের উপভোগ করছে দুই অধিনায়কের অধিনায়কত্ব। তাছাড়া বাকী টেস্ট খেলুড়ে দলগুলোর দায়িত্বে কেবলমাত্র একজন অধিনায়ক।

ভারতকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। অন্যদিকে, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ের অধিনায়কের দায়িত্ব পালন করছেন যথাক্রমে স্টিভ স্মিথ, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কেন উইলিয়ামসন, জেসন হোল্ডার ও ক্রেমার।

মাসরাফি মোর্তুজা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানালেও খেলে যাবেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেট শুধু তাই নয় দলকে এগিয়ে নিয়ে যাবেন সামনে থেকে নেতৃত্ব দিয়ে আর মুশফিকুর রহিমের অধীনেই থাকছে টেস্টের দায়িত্ব।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পূর্ণ আস্থা থাকছে তিন ফরম্যাটের অভিজ্ঞ  এ তিন ক্রিকেটারের উপর। বোর্ডের বিশ্বাস তিন অধিনায়কের যুগে প্রবেশের মধ্য দিয়ে দেশের ক্রিকেট এগিয়ে যাবে আরো সামনের দিকে, দেখবে আরো উন্নতির দেখা।

 

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s