আইসিসি থেকে ১০০০ কোটি টাকা পেতে যাচ্ছে বাংলাদেশ!

Bangladesh-players-celebrate-running-out-Samiullah-Shinwari1

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) নতুন আর্থিক মডেল পাস করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই মডেলে আগামী ৮ বছরে আইসিসি থেকে ১০০০ কোটি টাকার উপরে পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দুবাইয়ে ৫ দিনের লম্বা আলোচনা শেষে ভোটাভুটির মাধ্যমে নতুন আর্থিক মডেল পাস হয়। (২০১৬-২০২৩) আট বছরের জন্য এই আর্থিক মডেল তৈরী করা হয়েছে। ১৪ টি ভোটের মধ্যে ১৩ টি ভোট পেয়ে অনুমোদন পেয়েছে এই আর্থিক মডেল। শুধুমাত্র ভারত এই মডেলের বিপক্ষে ছিল।

যদিও নতুন এই মডেলে আইসিসি থেকে সবচেয়ে বেশি অর্থ পাবে ভারত। আট বছরে ভারত পাবে ২৯৩ ইউএস ডলার। এর আগে তিন মোড়লের পরিকল্পনায় ৫৭০ মিলিয়ন ইউএস ডলার পাবার কথা ছিল ভারতের। কিন্তু তিন মোড়ল বাদ দেয়া ও নতুন মডেলে ভারতের চাহিদার প্রায় অর্ধেকে নেমে এসেছে অর্থের পরিমাণ।

এদিকে তিন মোড়লের আরেক দল ইংল্যান্ড এখন পাবে ১৪৩ মিলিয়ন ইউএস ডলার। সবচেয়ে কম পাবে জিম্বাবুয়ে ৯৪ মিলিয়ন ইউএস ডলার।

বাংলাদেশ পাবে ১৩২ মিলিয়ন ইউএস ডলার, যার বাংলাদেশী মুদ্রায় প্রায় ১০০০ কোটি টাকা। টেস্ট খেলুড়ে বাকি ৬ দল- অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলংকা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজও আট বছরে একই পরিমাণ (১৩২ মিলিয়ন ইউএস ডলার) অর্থ পাবে।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আইসিসির নতুন এই মডেলকে স্বাগত জানিয়েছে। বিসিবির এক কর্মকর্তা বলেছেন, “আমাদের জন্য এটা বিজয়।”

IMG_20170429_011243_823

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s