বাঁচা মরার লড়াইয়ে বাংলাদেশ নিউজিল্যান্ড!!

 

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ তে শুক্রবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ দল মুখোমুখি হচ্ছে  নিউজিল্যান্ডের এর। দুদলের জন্যই এ ম্যাচ বাঁচা মরার লড়াই। কাগজে কলমে টুর্নামেন্টে টিকে থাকতে জয় ছাড়া কোন গতি নেই দুদলের। তবে জয় পেলেও সরাসরি খেলতে পারবে না সেমিতে তবে হারলে যে বাদ পড়বে তা একদম নিশ্চিত।

২০০৫ সালে কার্ডিফে একমাত্র ম্যাচে বাংলাদেশ হারিয়েছিল অস্ট্রেলিয়াকে। তবে এ মাঠে নিউজিল্যান্ড খেলেছে পাঁচ ম্যাচ যার তিনটিতেই শেষ হাসি হেসেছে ব্ল্যাকক্যাপসরা।

গ্রুপ ‘এ’ এর তলানিতে দুই দল বাংলাদেশ ও নিউজিল্যান্ড। জয় পেলেও করতে হবে ইংল্যান্ডের সাথে পরদিন এজবাস্টনে অজিদের হারের প্রার্থনা। বৃষ্টি বিঘ্নিত এ টুর্নামেন্টে দুদল আছে একদম সমান্তরালে। দুদলই হেরেছে স্বাগতিকদের সাথে আর অস্ট্রেলিয়ার সাথে ম্যাচটি হয়েছে পরিত্যাক্ত।
চ্যাম্পিয়ন্স ট্রফির ফেভারিট ইংল্যান্ড দুই সহজ জয়ে ইতোমধ্যেই নিশ্চিত করেছে সেমির টিকিট। শেষ ম্যাচে ইংল্যান্ড যদি অস্ট্রেলিয়ার কাছে হেরে বসে তবে কপাল পুড়বে বাংলাদেশ আর নিউজিল্যান্ড এই দুই দলের। তখন সেমিতে দেখা যাবে এশেজের দুই প্রতিপক্ষকে।

তাই ভালো ক্রিকেট খেলার বিকল্প নেই টাইগারদের। কিউইদের সাথে জিততে হবে টিম গেম খেলেই। একা তামিমের উপর ভরসা করলে চলবে না।

অন্যদিকে কিউই শিবির ভরসা করবে ক্যাপ্টেন কেন উইলিয়ামসন এর উপরে। অস্ট্রেলিয়ার সাথে দুর্দান্ত শতকের পরই ইংলিশদের বিপক্ষে করেন অনবদ্য ৯৭ রান। তাই সামনে থেকেই নেতৃত্ব দিবেন উইলিয়ামসন তাতে কোন সন্দেহ নেই।

কালকের আবহাওয়ার পুর্বাভাস বলছে বৃষ্টি হতে পারে সকালে। তবে তা এগারটার পর আর নাও থাকতে পারে। খেলা হবে হালকা ঘাসের নতুন পিচে। আর টস জিতে ব্যাটিং নেয়ার সম্ভাবনা রয়েছে দুই দলেরই। আগে ব্যাট করা দল শেষ চারবারেই পার করেছে ৩০০ এর কোটা। আর সেখানে গত বছর ৩০০ এর উপরে চেজ করে একমাত্র জয় পেয়েছে  আনপ্রেডিক্টেবল পাকিস্তান।

সম্ভাব্য একাদশঃ

বাংলাদেশঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ/ তাসকিন আহমেদ, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ডঃ মারটিন গাপটিল, লুক রঙ্কি, কেন উইলিয়ামসন, রস টেইলর, নিল ব্রুম, জিমি নিশাম, কোরি এন্ডারসন, মিচেল স্যান্টনার, এডাম মিলনে , টিম সাউদি, ট্রেন্ট বোল্ট।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s